Wednesday, July 4, 2018

মানুষের নোট

এই নোট কাগজের না। সুগন্ধীর নোট। আপাত 'অপ্রয়োজনীয়' জিনিস নিয়ে পড়ার, দেখার অভ্যাস আছে আমার। আজ পড়ছিলাম সুগন্ধী নিয়ে। প্রথমে উইকিপিডিয়া পড়লাম। পড়তে পড়তে অবাক হয়ে ভাবছিলাম সুগন্ধীর নোটের সাথে মানুষের কত মিল!


সুগন্ধীর বেলায় নোট দিয়ে সুগন্ধের ক্রম বুঝানো হয়। প্রতিটা নোটে একাধিক গন্ধের মিশ্রণ থাকে। কোন গন্ধের পরে কোনটা পাওয়া যাবে এটা নকশা করা হয় সুগন্ধী উপাদানগুলোর উদ্বায়িতার সময় অনুযায়ী।


টপ/হেড নোট হলো সুগন্ধীর চেহারা। বুঝতে পারা যায় একদম সঙ্গে সঙ্গে। অনেকটা মানুষের প্রথম দর্শনের মতো। প্রথম ঝলকে যেটুকু বোঝা যায় সেটুকু। ক্রেতা যেহেতু টপনোট শুঁকেই সুগন্ধী বাছাই করবেন, তাই বিক্রির জন্য টপনোট ঝরঝরে, সুন্দর হওয়ার দিকে জোর দেওয়া হয়।

মিডল/হার্ট নোট হলো সুগন্ধীর দেহ। চেহারার মোহ মিলিয়ে যাওয়ার আগ মুহূর্তে দেখা দেয়। এই নোট সুগন্ধীর মৌলিক/বেজ নোটের প্রাথমিক কটু গন্ধকে আড়াল করে রাখে। সময়ের সাথে সাথে বেজ নোটের গন্ধে খোলতাই হতে থাকে। সে পর্যন্ত মিডল নোট সামলে নেয়। ঠিক যেন মানুষের চেতনার মতো। চেতনার গভীরে যে কটু সত্য, যে অকপট পরিচয় থাকে তাকে আড়াল করে রাখে শরীর। শরীরের সীমা পেরিয়ে ছুঁতে হয় সেই ভেতরের সত্ত্বাকে। এই সত্ত্বাটা মানুষের ভিত্তি। এটাই রয়ে যায়। সত্ত্বা, দেহ, চেহারা সবই পরস্পরকে প্রভাবিত করে। যেমনটা করে সুগন্ধীর একটা নোট অন্য নোটকে। কিন্তু রয়ে যায় বেজ নোটটাই।


2 comments: